Tuesday, July 30th, 2019




চার্জশীট প্রত্যাখান করে পুনরায় তদন্তের দাবীতে গাইবান্ধায় সাঁওতালদের বিক্ষোভ ও সড়ক অবরোধ।

কামরুল হাসান গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জের বহুল আলোচিত সাঁওতাল হত্যা ঘটনায় পিআইবির দেওয়া চার্জশীট প্রত্যাখান করে পুনরায় তদন্তে রাজপথে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি।

সাঁওতাল পল্লীতে হামলা, ভাংচুর নির্যাতন, অগ্নিসংযোগ ঘটনার মামলায় পিবিআই এর দেয়া চার্জশিট প্রত্যাখান করে পুনরায় তদন্তের দাবিতে আজ মঙ্গলবার(৩০ জুলাই) দুপুরে গাইবান্ধা শহরের ডিবি রোড থেকে মিছিলটি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের রেলগেট এলাকায় ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। কর্মসুচি শেষে সড়ক অবরোধ করে সমাবেশ করে আধিবাসীরা।এসময় বক্তব্য রাখেন আধিবাসী নেতা ডাঃ ফিলিমন বাস্কে,থেমাস হেমব্রম,গনেশ মূর্মূ ও স্বপন মিয়াসহ অন্যান্যরা।
বক্তব্যে অবিলম্বে চার্জশিট থেকে বাদ দেয়া মুল আসামীদের নাম অন্তর্ভুক্তকরনসহ চার্জশিটে দেয়া ভূমি অধিকার বাস্তবায়ন কমিটির নাম বাদ দেওয়ার দাবী জানান।দ্রুত এটি না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন তারা।
তাদের এই দাবীর পক্ষে সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট সদস্য ও জেলা কমিটির সভাপতি কমরেড মিহির ঘোষ, বাসদ জেলা আহবায়ক কমরেড গোলাম রব্বানীসহ বাগদাফার্ম কমিটির নেতাকর্মীরা।

উল্লেখ্য, সাঁওতাল পল্লীতে হামলা, ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যা মামলায় ৯০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। রবিবার বেলা সাড়ে ১০টার দিকে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশীট (অভিযোগপত্র) দাখিল করেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হাই সরকার।

এর আগে গত রবিবার বেলা সাড়ে তিনটা থেকে উপজেলার গোবিন্দগঞ্জ দিনাজপুর সড়কের সাহেবগঞ্জ মোড়ে প্রায় দুই ঘন্টাব্যাপী অবরোধ করে রাখে তারা। পরে স্থানীয় সাংসদ প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী ও উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন এর আশ্বাসে তারা অবরোধ প্রত্যাহার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ